উদ্যোক্তা হতে চাইলে প্রথমেই আপনাকে চ্যালেঞ্জ নিতে শিখতে হবে। সেইসাথে শিখতে হবে ত্যাগ স্বীকার করা, ও নিজের মনোবলকে সব সময়ে পজিটিভ রাখা।

 

নতুন উদ্যোক্তা হিসেবে মাঠে নামলে অপ্রত্যাশিত ঘটনা ঘটবেই। আপনি যেমনটা আশা করবেন – প্রথমেই তেমনটা ঘটার সম্ভাবনা খুবই কম। এবং এই চ্যালঞ্জ মোকাবেলা করার প্রস্তুতি ও মানসিকতা নিয়েই আপনাকে শুরু করতে হবে

 

সফল উদ্যোক্তারা যে কোনো খারাপ পরিস্থিতিতে ধৈর্য্য রাখে। কারন তারা সব সময় মনে করে ব্যর্থতা থেকেই তারা শিখতে পারবেন। একজন উদ্যোক্তা যখন ব্যর্থতা থেকে শিক্ষা গ্রহন করার মানসিকতা তৈরি করে তখন সেই উদ্যোক্তা কখনো আশা ছেড়ে দেয় না। সফল উদ্যোক্তাদের চোখে ব্যর্থতা একটি আদর্শ প্রতীক। যার সাহায্যে জীবনে ও ব্যবসায় সফল হওয়া যায়। যদি একজন ব্যবসায়ীর জীবনে ব্যর্থতা না আসে তাহলে সফল ব্যবসায়ী হয়ে উঠা প্রায় অসম্ভব। কারন জীবনে এবং ব্যবসায়ে সফল হওয়ার জন্য চ্যলেঞ্জ গ্রহন করাটাও খুব বেশি প্রয়োজন।

এটা সবারই জানা, উদ্যোক্তা হওয়ার পথে বাধা আর চ্যালেঞ্জ আসবেই, বিশেষ করে যাঁরা একদমই প্রথমবারের মত কোনও উদ্যোগ নিচ্ছেন তাঁদের সামনে এমন কিছু বিষয় আসবে – যা তাঁরা ভাবতেও পারেননি।

কাজেই, আপনি যদি উদ্যোক্তা হতে চান, তবে প্রথমেই নিজেকে চ্যালেঞ্জ মোকাবেলা করার জন্য প্রস্তুত করে নিন। বেস্ট সেলিং “চিকেন স্যুপ ফর দি সৌল” সেলফ ডেভেলপমেন্ট বুক সিরিজের মূল লেখক ও সফল উদ্যোক্তা ভিক্টর হ্যানসেন বলেন – “বিরাট চ্যালেঞ্জ জয় করা ছাড়া অসাধারণ সাফল্য পাওয়া সম্ভব নয়।

তরুণ উদ্যোক্তা
নজরুল ইসলাম